Search
Generic filters
Exact matches only

ক্যাম্পাস সমাচার

1 3 বছর ago

নোয়াখালী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, ঢাকা থেকে নোয়াখালী যেতে সড়ক পথে চৌমুহনী চৌরাস্তা পাড় হতেই দুই মিনিটের হাঁটা পথ। নোয়াখালীর ঠিক প্রাণকেন্দ্রে অত্যন্ত মনোরম ও ছায়াশীতল পরিবেশে অবস্থিত এটি।

ইতিহাসঃ

-ব্রিটিশ শাসনামলে পূর্ব বঙ্গে স্থাপিত ৩৩টি ভ্রাম্যমাণ উইভিং স্কুলের মধ্যে অন্যতম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, নোয়াখালী। ১৯১৮ সালে শুরু হয় তার পথ চলা। তখন এতে ছয় মাসের কোর্স চালু ছিল।১৯৬৮ সালে একে জেলা উইভিং স্কুলে উন্নীত করা হয় এবং তারই সাথে কোর্সের মেয়াদ ১ বছরে উন্নীত করা হয়।১৯৮১ সালে এটিকে District Textile Institute এ রূপান্তর করা হয় এবং তার সাথে চালু করা হয় দুই বছর মেয়াদী Textile technology কোর্স।১৯১৩ সালে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে চালু হয় ৩ বছর মেয়াদী ডিপ্লোমা কোর্স,যার মেয়াদ ২০০১ সালে ৪ বছরে উন্নীত করা হয়।

-২০০৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর অধীনে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ নোয়াখালী তে শুরু হয় এক নতুন মাইল ফলকের। চালু করা হয় ৪ বছর মেয়াদী বি.এস সি. ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স।২০১৩ সালে একে BANGLADESH UNIVERSITY OF TEXTILE এর অধীনে নেয়া হয়।

ক্যাম্পাস পরিচিতিঃ

r
নোয়াখালী টেক্সটাইল এর বিন্যাস

গেইট দিয়ে প্রবেশ করলেই হাতের বাঁ পাশে প্রথমে চোখে পড়বে ৪ তলা বিশিষ্ট কটন স্পিনিং শেড,আর হাতের ডান পাশে অবস্থিত পাওয়ার সাব-স্টেশন। ঠিক তার গাঁ ঘেঁষেই রয়েছে বয়লার হাউস।তার বিপরীত পাশে অবস্থিত ডায়িং শেড এবং দ্বিতীয় তলায় রয়েছে সেমিনার হল।কটন স্পিনিং শেড ধরে সামনে এগিয়ে গেলেই হাতের বাঁ পাশে চোখে পড়বে ক্যাম্পাস মসজিদ।তার পাশে অবস্থিত জুট স্পিনিং শেড।তার বিপরীত পাশে রয়েছে ফেব্রিক শেড।আর একটু সামনে এগিয়ে এলে চোখে পড়বে ক্যাম্পাসের মূল চত্বর।তার ডানে রয়েছে প্রশাসনিক ভবন আর বামে খেলার মাঠ।গোল চত্বর ধরে সামনে এগিয়ে ডান পাশে চোখে পড়বে লাইব্রেরি ও ওয়ার্কশপ । তার সমনেই রয়েছে শহীদ মিনার।মাঠের পরেই রয়েছে অফিসার্স ডরমেটরি।তার ডানে ছাত্রী নিবাস এবং তার পাশেই রয়েছে অধ্যক্ষের বাসভবন।

শিক্ষাঃ

নোয়াখালী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ইতিমধ্যে ৩টি ব্যাচ তাদের graduation শেষ করেছে। বর্তমানে ৫ টি ব্যাচ (৪র্থ,৫ম,৬ষ্ঠ,৭ম ও ৮ম) এখানে পড়ালেখা করছে।১ম,২য় ও ৩য় ব্যাচ এর শিক্ষার্থীরা তাদের কর্মজীবনে এগিয়ে চলেছে দুর্বার গতিতে আর কেউ বা উচ্চশিক্ষা অর্জনের জন্যে পাড়ি জমিয়েছেন বিশ্বের নানান দেশের বিশ্ববিদ্যালয় গুলোতে।নোয়াখালী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এ রয়েছে সমৃদ্ধ লাইব্রেরি ও ৭ টি সমৃদ্ধ ল্যাবঃ

  1. Dyeing Lab
  2. Cotton Spinning Lab
  3. Jute Spinning Lab
  4. Fabric Lab
  5. Garments Lab
  6. Textile Testing & Quality Control Lab.
  7. Computer Lab

সাহিত্য ও প্রকাশনাঃ

নোয়াখালী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এর ছাত্রছাত্রীদের রয়েছে নিজস্ব মাসিক প্রকাশনা “বুনন”।রয়েছে দেয়ালিকা “ঘুড্ডি”।তাছাড়া নোয়াখালী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এর ছাত্ররা গড়ে তুলেছে “TECN Photography Society”ও “Debating Society”।সামাজিক দায়বদ্ধতার ক্ষেত্রে ও পিছিয়ে নেই নোয়াখালী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এর ছাত্ররা।তাদের রয়েছে ২০০ ডোনারের সমন্বয়ে গড়ে তোলা“মৃত্যুঞ্জয়”নামক দাতব্য রক্ত দাতা সংগঠন।আর এভাবেই এগিয়ে যাচ্ছে নোয়াখালী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ,আর তার সন্তানরা দেশের অর্থনীতিতে রাখছে গুরুত্বপূর্ণ অবদান।

10527563_648816348596285_1441065763329478165_n
রাতের ক্যাম্পাস

1 comments

  1. সাইক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

টুলবার পরিহার করুন