বৃদ্ধাশ্রম

কোন এক সময় বৃদ্ধাশ্রম ছিলোনা। তখন কার মানুষ ও বেশি শিক্ষিত ছিলোনা। তখনও মা বাবারা তাদের সন্তাকে খুব আদর-স্নেহ দিয়ে বড় করতো কাজ শিখাতো কাজে পাঠাতো। কিন্তু তখন কার সন্তান বড় হয়ে ও তাদের মা বাবা কে কখনো অবহেলা করেনি। সব সময় তাদের কথা মেনে আসছে। তখন কার বউরা কিন্তু খুব পর্দা শীল ছিলো উচ্চ স্বরে কখনো কথা বলতো না,স্বামীর কথার উপর শশুর শাশুড়ির কথার উপর কোন কথা বলতোনা….!!

যখন থেকে সমাজ একটু বদলাতে লাগলো।সমাজের মানুষ শিক্ষিত হতে লাগলো, সমাজ যখন আধুনিকতা শিক্ষছে তখন থেকে মা বাবা বৃদ্ধ হবার পর অবোহেলিতো হইতে শুরু হলো। দিনের পর দিন সসংসারে ঝগড়া মারা মারি কাটা কাটি এক পর্যায়ে বৃদ্ধ বাবা মা রাগ করে বাড়ি থাকে বের হয়ে যাই।আর তখন বো জামাই বৃদ্ধ বাবা মা কা ছাড়া, অনেক সুন্দর করে আবার সংসার করতে লাগলো। ঠিক এই ভাবে গ্রামার শত শত পরিবারে চলচে। আর অবহালিতো হচ্ছে বৃদ্ধ বাবা মা…!!

তখন গ্রামের কোন এক হৃদয় বান, উদার মনের মানুষ টার চোখে পড়লো , গ্রামের অনেক বৃদ্ধ বাবা মা, না খেয়ে না দেয়ে রাস্তার পাশে শুয়ে আছে পেটের খিদাই চটপট করতেছে, কোন সন্তার তার বাবা মার খোজ খবর নিতে চেনা। তখন সে মহৎ মানুষ টা ভাবলো সকল অভহেলিতো বৃদ্ধ বাবা মাই আমার। আমি তাদের এই ভাবে থাকতে দিবোনা আমি তাদের জন্যে কিছু একটা করবো।

তখন সে একটা বৃদ্ধা শ্রাম বানালেন আর গ্রামের সকল অবহেলিত বাবামা বৃদ্ধাশ্রমে ভর্তি করালেন। তখন থেকে শুরু হলো বৃদ্ধা শ্রম, আর এখন একটা বৃদ্ধা শ্রম থেকে শত শত বৃদ্ধা হয়েছে। কেন এত বৃদ্ধা শ্রম হাজার হজার বৃদ্ধ বাবা অবহেলিতো। তাদের কি কোন সন্তান নেই আহারে…!!

বাবা মা বৃদ্ধ হলে আমাদের কাছে এতো অবহেলিতো, যে সন্তান যখন একটু বড় হয় তখন আমরা সন্তান দের ইস্কুলে ভর্তি করাই, ঠিক বাবা মা এমন হয়ে গেছে বৃদ্ধ হয়ে গেলেই বৃদ্ধাশ্রমে ভর্তি করিয়ে দেয়। কেমন সন্তান তারা….!!!

আমারা যখন ছোট চিলাম তখনতো বাবা মা আমাদের অনেক আদর যত্ন করে স্নেহে বড় করেছেন।বাবা মা তো আমাদের অবহেলা করানি। কিন্তু বাবা মা বৃদ্ধ হলে আমরা কেন অবহেলা করি? আমরা কেন তাদের যত্ন নেইনা?দেখা শুনার ভয়ে বৃদ্ধা শ্রমে ভর্তি করে দিয়ে আসি…!!

আরে ভাই বৃদ্ধা শ্রমে থাকা যে কত কষ্টের, ছেলে সন্তান দের ছেড়ে নাতি, নাতিন কে ছেড়ে।বৃদ্ধা শ্রমে থাকা যে কতটা কষ্টের সটা কেবল বৃদ্ধাশ্রমের বাবা মাই বুঝে আর আপনি যখন বৃদ্ধ হবেন, আর আপনার সন্তানেরা যখন আপনাকে বৃদ্ধাশ্রমে ভর্তি করাবে তখন বুঝবেন…!!

সকল সন্তানেরা তোমরা কখনো তোমাদের বাবা মার সাথে এমন ব্যবহার করোনা।তোমরাও একদিন বাবা মা হবা, বৃদ্ধ হবা সেই কথা রেখো…!!


আমাদের উৎসাহিত করুনঃ




সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। এই লেখাটি কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই অথবা উপেক্ষণীয় সম্পাদনা সহকারে প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয় ।

লেখক সম্পর্কেঃ

বুনন সম্পর্কিত তথ্যঃ