১৪ ই ফেব্রুয়ারি

আজ ঘুম থেকে উঠে চোখ ডলতে ডলতে ঘুম ঘুম চোখে মোবাইল টা হাতে নিয়ে দেখি মোবাইলে ২-৩ টা টেক্সট এসেছে।। টেক্সট টা দেখে বুঝলাম আজ ভ্যালেন্টাইন’স ডে।। আমরা যাকে বলি ভালবাসা দিবস।। ভ্যালেন্টাইন ‘স ডে তে মনে পরে গেল এর ইতিহাস-

ইতালির রোম-এ ২৬৯ সালে একজন পাদ্রী ও চিকিৎসক ছিলেন।খৃষ্টান ধর্ম প্রচার করার অভিযোগে রোমান সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাঁকে বন্দী করেন।বন্দী অবস্থায় জুলিয়াস ভ্যালেইটাইন’স জনৈক কারারক্ষীর দৃষ্টহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করেন।এতে জুলিয়াস ভ্যালেইটাইন’স কে রোমান সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস মৃত্যুদণ্ড দেন।দিনটি ছিল ১৪ই ফেব্রুয়ারি।৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেইটাইন’স স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন’ দিবস ঘোষণা করেন।।

তার এটা মানবতাকে ভালবাসার দিন। যদিওবা আমরা এর অর্থ ই বদলে ফেলেছি।।বানিয়ে ফেলেছি একে প্রেমিক প্রেমিকার দিন। একজন অন্যজন কে ফুল দেয়, পার্কে বসে আড্ডা দেয়…..চলে আরো অনেক কিছু ভাষায় প্রকাশ করার মত নয়।। যদিওবা এই দিবস আমাদের দেশে এসেছে এক যুগ এর কিছু সময় আগে।। ১৯৯৩ এর দিকে পশ্চাৎ দেশের ভালবাসার এই দিনটিকে এনেছে নতুন আঙ্গিকে ।। এর আসল অর্থই চলে গেছে অনেক দূরে।। কেন দিনটি যখন ছিল না তখন কি প্রেম ছিল না নাকি ছিল কোনো টান। ছিল তবে তা ছিল পবিত্রায় মাখা। এইভাবে নানা কথা ভাবতে ভাবতে নিজের কাজে মন দিলাম।। আর ভাবতেছি আমার কি আমি ত সিংগেল।। তবুও খারাপ লাগে আমরা এই দিনের ভাবার্থই নষ্ট করে দিয়েছি।।

Share Button
  • 2
    Shares

পাঠটিকে একটি রেটিং দিনঃ
খুব খারাপ, পাঠটিকে ১ রেটিং দিনখারাপ, পাঠটিকে ২ রেটিং দিনমোটামুটি, পাঠটিকে ৩ রেটিং দিনভাল, পাঠটিকে ৪ রেটিং দিনআসাধারন, পাঠটিকে ৫ রেটিং দিন (আপনি প্রথম ভোটটি দিন)
Loading...

বিজ্ঞাপনে ক্লিক করে বুননকে সাহায্য করুনঃ


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। এই লেখাটি কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই অথবা উপেক্ষণীয় সম্পাদনা সহকারে প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়



  • লেখক পরিচিতিঃ শাশ্বত ভৌমিক

    বুনন সম্পর্কিত তথ্যঃ 2017-11-11 17:49:56 তারিখ নিবন্ধিত হয়েছিলেন, এই পর্যন্ত প্রকাশিত লেখা সংখ্যা 18টি, মোট 613 পয়েন্ট সংগ্রহ করে অবস্থানে আছেন।
    সংগঠন ও গোষ্ঠীঃ লেখক কোন সংগঠন বা গোষ্ঠী এর সদস্য নন

    আপনার ভাল লাগতে পারে

    avatar